শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু

তরফ নিউজ ডেস্ক : বিশ্বের বিভিন্ন দেশ থেকে এসে মক্কায় সমবেত হওয়া ২৫ লাখের বেশি মুসলমান বার্ষিক পবিত্র হজ পালনের আনুষ্ঠানিকতা শুক্রবার শুরু করেছেন।

মীনায় শহরের তাবুতে অবস্থান করছেন হজযাত্রীরা। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে, এশার নামাজের পর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে, মিনায় পথে রওনা হন লাখো মুসল্লি। আগামী পাঁচ দিন মিনায়, আরাফাত, মুজদালিফা ও মক্কায় অবস্থান করে হজ সম্পন্ন করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

এবার হজ পালন করছেন কমপক্ষে ২০ লাখ মানুষ। যাদের ১৮ লাখ ৪০ হাজারই সৌদি আরবের বাইরের নাগরিক। বাংলাদেশ থেকেও হজব্রত পালনে গেছেন ১ লাখ ২৭ হাজার জন। ৮ জিলহজ, সারাদিন মিনায় অবস্থান শেষে পরদিন আরাফাতের উদ্দেশ্যে রওনা হবেন মুসল্লিরা। মুজদালিফায় রাত্রি যাপন শেষে শয়তানকে মারার জন্য পাথর সংগ্রহ করে ১০ জিলহজ আবারও মিনায় ফিরবেন তারা। এরপর, ১১ ও ১২ তারিখে হজের বাকি আনুষ্ঠানিকতা শেষ করবেন হাজিরা।

সৌদি আরবের নিরাপত্তা বাহিনীর মুখপাত্র বাসাম আতিয়া বলেন, ‘হজযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে রাষ্ট্রের সব সশস্ত্র বাহিনীকে মোতায়েন করা হয়েছে। আমরা মহান আল্লাহর অতিথিদের সেবা করতে পেরে গর্বিত।’

সংবাদ সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, ইসলামের পাঁচটি গুরুত্বপূর্ণ স্তম্ভের একটি হচ্ছে হজ। এটি বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর মধ্যে অন্যতম। সামর্থ্যবান প্রত্যেক মুসলমানের তাঁদের জীবনে অন্ততপক্ষে একবার অবশ্যই হজ পালন করতে হবে।

মক্কার আবহাওয়া দফতর জানিয়েছে, হজের সময় মক্কার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। আর্দ্রতা থাকবে ৮৫ শতাংশ। আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, যা হজযাত্রীদের জন্য কিছুটা হলেও আরামদায়ক হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com